লক্ষ্মীপুর   শুক্রবার, ১৪ আগস্ট ২০২০  

শিরোনাম

কেন তারা পাহাড়ে ??? অপরাধে কারবারে

নিজস্ব প্রতিবেদক    |    ০৫:৪৭ পিএম, ২০২০-০৬-২০

কেন তারা পাহাড়ে ???                               অপরাধে কারবারে

 

পরিচিত অনেকেই ফোন করে পুলিশি পরামর্শ চায়।কিন্তু তাঁরা আমার লেখা পড়বে না,কারন 
নামী দামী লেখক আর পদবী,ছাড়া বা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ছাড়া কারো লেখা লেখা ই না।আর ফোনে সহজলভ্য।পরিচিত মানুষ আর কি ই বা জানে।পাঠক সংকটের কারনে বিব্রত। কিন্তু কি করব ফেসবুক এ লিখতে তো কাগজ কলম লাগে না।তবুও এই লেখা র এক দশমাংশ প্রিন্ট করে মেনে চললে আগামী দশ বছর থানা পুলিশে যাওয়া লাগবে না বলে ধারনা করছি।

""কাল্লু তুই জব্বর আলী কে চিনিস না। তোর ভাই বাক্কার কে পেতে হলে 5লাখ টাকা নিয়ে কালা  পাহাড়ে আয়।আর হ্যাঁ পুলিশ কে বলবি না।বলেও লাভ নেই কালা পাহাড়ে পুলিশ আসতে একদিন লাগবে।তার আগেই তোর ভাইকে পাহাড়ের উপর থেকে ফেলে দেব"""

এই কথা শোনা র  পর কাল্লু আর থাকে ।টাকা দিয়ে ভাইকে নিয়ে আসে ।আর জব্বর এর মেয়ে মারিয়া কে অপহরণ করে  10 লাখ টাকা মুক্তিপণ দাবী করে কয়লা পাহাড়ের গুহায় আসতে বলে""

তাহলে কেন তারা পাহাড়ে?পাহাড়ে কি হয়?পাহাড়ে র নাম আর যাওয়ার রাস্তা কেমন?তারা কখন কি করে ?তাদের অস্ত্র কয়টি?নির্জন স্থান যেখানে পুলিশ যেতে একদিন লাগে তার আগে ই চুড়া থেকে ভিকটিম কে ফেলে দিবে ?সব সুবিধা ই তাদের অনুকূলে। 

নিজ দেশের বাহিনী দ্বারা চরম নির্যাতিত হয়ে রোহিংগা রা এদেশে আশ্রিত ।নাফ নদী পাড় হয়ে বা রহমতের বিল দিয়ে এসে আশ্রয় নিয়েছে উখিয়া র পাহাড়ের মধ্যে। অনেক শরণার্থী ইচ্ছে করেই দুর্গম  পাহাড়ে আস্তানা করেছে।যাতে করে অপরাধ করা যায়। কিন্তু অল্প কয়েক জন রোহিংগা হয়েছেঅপরাধী। তারা কিন্তু নিজেদের শরণার্থী দের ই অপহরণ করে ,ধর্ষণ করে ,চাঁদা বাজি করে ।একই লাইনে নির্যাতিত হয়ে সেখানে কিছু করতে পারেনি আর এখানে তারই সাথের শরণার্থী র রিলিফের টাকা ছিনতাই করছে আর সম ব্যাথা র মানুষ দের নির্যাতন করছে ।এ তো রীতিমতো কাপুরুষের কাজ ।এক ধরনের অসুস্থতা ও বটে। 

এ গুলো করার জন্য ই তারা পাহাড়ে আশ্রয় নিয়েছে।কারন তারা নিজেদের শরণার্থী দের হর্তাকর্তা মনে করে ।অন্য দেশের ভূমিতে সন্ত্রাসীর ভুমিকা রীতিমতো বহিষ্কারের অপরাধ।সমতল ভূমিতে তারা অপরাধ করতে পারবে না ।যেমন ভাসান চর কোন সুযোগ হবে না।

তাদের মধ্যে অপরাধী সংখ্যায় কম আর এদেশের পুলিশের কাছে সব অপরাধী ই ধরা পড়ছে।বাংলাদেশ পুলিশ অপরাধ দমনে ও নিয়ন্ত্রণে বিশ্বে রোলমডেল। পাহাড়ে ও সফল অভিযানে সন্ত্রাসী চাঁদাবাজ নিয়মিত গ্রেফতার হচ্ছে। 

তাদের অপরাধ কার্যক্রম কিন্তু অন্যান্য অপরাধী র মতই ।একই মডাস অপারেন্ডি। অপরাধ বিজ্ঞান মতে অপরাধ সংঘটিত হতে হলে ন্যূনতম তিনটি উপাদান দরকার হয়।১) পরিবেশ মানে স্থান, সময় কাল ,অবস্থা ইত্যাদি  , ২)অপরাধী, ৩)অপরাধের শিকার অর্থাৎ ভিকটিম।

ভিকটিম/ 
সাধারণত নারী-শিশু ও দুর্বল চিত্তের ব্যক্তি ভিকটিম হতে পারে। আবার যার ধন- দৌলত, টাকা,বাড়ী,গাড়ি, রূপ সৌন্দর্য, আছে তিনি চুরি  ডাকাতি,খুন ,ছিনতাইয়ের ভিকটিম হতে পারেন। যার ক্ষমতা নেই  তিনি  ক্ষমতার  দ্বারা ভিকটিম হতে পারেন। যার পদ নেই  তিনি উর্ধ্বতন পদের দ্বারা ভিকটিম হতে পারেন। শত্রু,  বন্ধু বা পেশাদার অপরাধীর দ্বারা ভিকটিম হতে পারেন। সৌন্দর্য অথবা নিজের গুণ ,জ্ঞান ,নাম ,যশ ,খ্যাতি, অন্যের ঈর্ষার কারণ হলে ভিকটিম হতে পারেন। 

 ভিকটিম হওয়া থেকে  সতর্ক থাকলে অপরাধ সংঘটিত হবে না।। এটা মোটামুটি সহজ 

অপরাধী/
বিত্ত-বৈভব ,নাম ,যশ ,সম্মান ,উচ্চাসন পাওয়ার আকাঙ্ক্ষা ,লোভ ,লালসা থেকে অপরাধী মন মানসিকতা সৃষ্টি হতে পারে।
 অপরাধ মনের কুপ্রবৃত্তি, ভারসাম্যহীন চিন্তা, চেতনা ,অবৈধ প্রাপ্তির ধ্যানধারণা, সমাজে ,রাষ্ট্রে নিজেকে  তুলে ধরার যোগ্যতাহীন চিন্তা-চেতনা থেকে মানুষ অপরাধ করে। 

কেউ ঠক, প্রতারিত হলে,দেশান্তর হলে , অপমানিত হলে, প্রাপ্ত জিনিস না পেলে, অভাববোধ, হতাশা ,শক্তির দাপটে শক্তিহীনতা,যোগ্য হয়েও অযোগ্য থাকা  ইত্যাদি কারণে অপরাধী হয়ে ওঠে।
নিজেকে এ সব থেকে নিয়ন্ত্রণ রাখতে পারলে অপরাধী হওয়ার কোন সম্ভাবনাই নাই। 
পরিবেশ/
এটি অপরাধ সংঘটনের  ক্ষেত্রে মূল ভূমিকা পালন করে।ভিকটিম  ও অপরাধী তো পরিবার, সমাজ, পরিবেশের মধ্যেই ঘুরপাক খায়।

ধরা যাক অপরাধী ধর্ষণ করবে, তাহলে তার সুনির্দিষ্ট একটি জায়গা যেমন নির্জন স্থান বা বদ্ধ ঘর, ভিকটিমকে একা পাওয়া, যখন লোক চলাচল কম ,বিশেষ করে রাত্রিবেলা, বা ভিকটিমের ছবি মোবাইলে ব্লাকমেইলিং করা, বা যেখানে চিৎকার-চেঁচামেচি করলেও কেউ জানতে না পারা, বা
ছিনতাই করতে গেলে নির্জন রাস্তায় রাত্রী বেলা, যেখানে পুলিশের টহল নেই, জনসমাগম কম, বা ভিকটিম একা চলাফেরা করবে, বা খুন করলেও কেউ দেখবে না, বা কাজ করার কথা বলে চা মিষ্টি খাওয়ার নাম করে ঘুষ গ্রহণের চিন্তা, ইত্যাদি অপরাধ স্থান ,কাল ,পাত্র সময় সুযোগ, কৌশল ব্যবহার করে অপরাধী ভিকটিমকে শিকার  করতে পারে। 
সামাজিক অবস্থান এমন ভীত যে অপরাধ করলেও পরিবেশ-পরিস্থিতি মানানসই হবে, বা  পরিবেশ থেকে বিরূপ কোনো প্রতিক্রিয়া  আসবেনা, বা পরিবেশ পরিস্থিতি ,চিত্ত বৃত্ত ,দর্শন, অক্ষ, সমঝোতা, বিচার সালিশ সমষ্টিগত কর্মকাণ্ড অপরাধীর জন্য সুবিধাজনক হবে। 

অধিকাংশ শরণার্থী র আগমন পাহাড়, নদী,জংগল,মরুএলাকা দিয়ে ঘটে।তাদের গমনাগমন এর ইতিহাস দেখলে চোখে পানি আসে ।কিন্তু তাদের মধ্যে ই থাকে অপরাধী। তারা কিন্তু শরণার্থী ভাবে না ।তারা অসহায়  শরণার্থীদের  লুডু খেলার সাপের মত গিলে ফেলছে ।পৃথিবীর 7:5কোটি শরণার্থী র মধ্যে বাংলাদেশে হয়ত 8/10 কোটি আছে ।বাংলাদেশ পুলিশ শরণার্থী দের গিলে খাওয়া সাপ শিকারে খুবই পারদর্শী। আর এটা দেখে দেশের অন্যান্য অপরাধী র ও শিক্ষা গ্রহণ করা উচিত। পাহাড়ে থেকেই তারা রক্ষা পাচ্ছে না আর সমতলের অপরাধী ধরা ত সময়ের ব্যাপার। 

আর ধৈর্য ধরে পড়া পাঠক দের বলতে চাই 
ভিকটিম হওয়া থেকে সতর্ক থাকা অথবা অপরাধী হওয়া থেকে বিরত থাকা একটি ব্যক্তি বা গোষ্ঠীগত চেষ্টায় সম্ভব ।কিন্তু  সমস্ত ব্যক্তি বা  গোষ্ঠী সবাই মিলে পরিবেশটাকে সমুন্নত রাখলে  অপরাধ প্রক্রিয়াটাকে প্রায় শূন্যের কোঠায় নিয়ে যাওয়া সম্ভব হয়।

অপরাধের তিনটি উপাদান কে যদি যেকোনো প্রচেষ্টায় একটি উপাদানকে যদি অনুপস্থিত রাখা য

রিটেলেড নিউজ

ট্রলার থেকে পড়ে ওসমানগন্জ যুবলীগ সভাপতি ফয়েজ নিখোঁজ

ট্রলার থেকে পড়ে ওসমানগন্জ যুবলীগ সভাপতি ফয়েজ নিখোঁজ

এম.এ নোমান চৌধুরী(চরফ্যাশন, ভোলা) : বরিশাল নগরীসংলগ্ন কীর্তনখোলা নদীতে ট্রলার থেকে পড়ে চরফ্যাশন উপজেলার ওসমানগঞ্জ ইউনিয়নের যুবলীগে...বিস্তারিত


বেনাপোলে ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী আটক

বেনাপোলে ফেনসিডিল সহ মাদক ব্যবসায়ী আটক

বেনাপোল প্রতিনিধি : যশোরের বেনাপোল সীমান্ত থেকে পৃথক অভিযানে ৪০০ বোতল ফেনসিডিল সহ ওসমান গনি (২৩) নামে এক মাদক ব্যবসায়ী...বিস্তারিত


জিপিএ ৫ পেয়েও রুমেটের ভাল কলেজে ভর্তির স্বপ্ন ভঙ্গের শংকা

জিপিএ ৫ পেয়েও রুমেটের ভাল কলেজে ভর্তির স্বপ্ন ভঙ্গের শংকা

নাটোর স্টাফ রির্পোটার (খাদেমুল ইসলাম) : ভাল পোশাক তো দূরের কথা, ঠিকমতো বই খাতা কিনে দিতে পারেননি দরিদ্র ভ্যানচালক বাবা। পড়ালেখার খরচ দিতে ...বিস্তারিত


সফলতার ৪বছর পার করে ৫ম বর্ষে পদার্পণ করলেন বিরুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান সুজন।

সফলতার ৪বছর পার করে ৫ম বর্ষে পদার্পণ করলেন বিরুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান সুজন।

ঢাকা প্রতিনিধি(অমিত সুত্রধর) : সফলতার চার বছর পার করে পঞ্চম বর্ষে পদার্পণ করলেন বিরুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান সাইদুর রহমান সু...বিস্তারিত


আজ সাভার ২নং ওয়ার্ডে বন্যাত্যদের মাঝে প্রধানমন্ত্রী ঊপহার জনগণের মাঝে তুলে দেয়া হয়

আজ সাভার ২নং ওয়ার্ডে বন্যাত্যদের মাঝে প্রধানমন্ত্রী ঊপহার জনগণের মাঝে তুলে দেয়া হয়

ঢাকা প্রতিনিধি(অমিত সুত্রধর) : আজ সকালে সাভার পৌরসভায় ২নং ওয়ার্ড এ বন্যা কবলিত অসহায় মানুষের মাঝে প্রধানমন্ত্রী ঊপহার পৌছে দেয়া ...বিস্তারিত


দৌলতখানে জোয়ের পানিতে ক্ষতিগ্রস্ত  পরিবাদের পাশে এম পি  মুকুল

দৌলতখানে জোয়ের পানিতে ক্ষতিগ্রস্ত পরিবাদের পাশে এম পি মুকুল

লক্ষ্মীপুর৭১অনলাইন : ভোলার দৌলতখান উপজেলার ভবানীপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের বেড়িবাঁধের বাইরে বুধবার বিকালে পূর্ণি...বিস্তারিত



সর্বপঠিত খবর

হয় মিটার ভাড়া বাদ দিন নতুবা আমাদের জমির ভাড়া দিন (পল্লী বিদ্যুৎ)

হয় মিটার ভাড়া বাদ দিন নতুবা আমাদের জমির ভাড়া দিন (পল্লী বিদ্যুৎ)

স্টাফ রিপোর্টার : শেখ হাসিনার উদ্দ্যেগ ঘরে ঘরে বিদ্যুৎ। বর্তামানে প্রায়ই অধিকাংশ ঘরে বিদ্যুৎ আছে। প্রতিমাসে দিতে হ...বিস্তারিত


লক্ষ্মীপুর ইউপি চেয়ারম্যান পরিবার পরিকল্পনার স্বাস্থ্য কর্মীকে পিটিয়ে আহত করার অভিযোগ

লক্ষ্মীপুর ইউপি চেয়ারম্যান পরিবার পরিকল্পনার স্বাস্থ্য কর্মীকে পিটিয়ে আহত করার অভিযোগ

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) : চৌকিদার দিয়ে ডেকে এনে পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক আকবর হোসেনকে মারধর করেছেন লক্ষ্মীপুর সদ...বিস্তারিত



সর্বশেষ খবর