লক্ষ্মীপুর   মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০  

শিরোনাম

বিড়ম্বনা'র বিড়াল বাঘ হয় না !

নিজস্ব প্রতিবেদক    |    ১১:১৪ এএম, ২০২০-০৬-২৪

বিড়ম্বনা'র বিড়াল বাঘ হয় না !

 

মানে ছলচাতুরি,বঞ্চনা   চাতুরি,প্রতারণা, ঠক,মিথ্যা র বাহবা।বিশ্ব কবি রচিত চরিত্র  উকিল দুকড়ি দত্তের নিকট কাংগালির চাঁদ দাবি।চাঁদা না দেওয়ায় খবরের কাগজে পাঁচ চাঁদা দানের কথায় সবাই যখন দুকড়ি কে দানবীর ভেবে চাঁদাচাইতে আসল তখন খ্যাতির বিড়ম্বনায় দুকড়ি দত্ত মামার বাড়ি পলায়ন করে।
টাকা দান না করে ই দানবীরের প্রচার শুনতে ভাল কিন্তু সবাই দানবীর জেনে সবার সামনে দান চাইলে তা না করলে তো বিড়ম্বনা য় পড়তে হয়। 

কেউ পুলিশ বা সরকারী কর্মকর্তার ভূয়া পরিচয় দিয়ে ধরা পড়ার পর বুঝতে পারছে বিড়ম্বনা কাহাকে বলে ।
মন্ত্রী এমপির ভূয়া পরিচয় দিয়ে চাকরি দিতে যেয়ে বুঝতে পারছে বিড়ম্বনা কত প্রকার। 

ঘুষ আর কমিশন খেয়ে গ্রামের সৎ লোক প্রচার দিয়ে, শহরে পড়তে এসে বড় নেতার পরিচয় দিয়ে, বড়লোকের মেয়ে পরিচয় দিয়ে উচ্চ বিত্তের ছেলেকে বিয়ে করে পড়ে আসল ঘটনা জেনে বুঝতে পারছে বিড়ম্বনা র উদাহরণ কিকি।
  যশোরে একবার এক আসামি গ্রেফতার হওয়ার পড় বিড়ম্বনা য় পড়লাম। আসামি এমন এক ব্যক্তি র রেফারেন্স দিল যে যাচাই করার সুযোগ কম।
মোবাইলে তার সাথে ছবি ।উপহার প্রদান ইত্যাদি। আবার ঠিকানা ঐ একই এলাকার। ফোন দিতে বললাম না পড়ে যদি মিলে যায়। তাই সব কিছু যাচাই করে দেখলাম সে দোষী। এবার আরো একটু যাচাই এর পালা ।এবার সে বলল তার  এক বন্ধু বাবা।যাচাই পালা আরো অগ্রগতিতে সে বলল এলাকার। আরো একটু যাচাই দেখে গেল সে ভিডিও এডিটিং করে ছবি, মোবাইল call record ,ইত্যাদি মেকিং করেছে।পড়ে শুধু মাপ চায়।

বহু ভ্যারাইটি র মানুষ দেখার সুযোগ পুলিশ চাকুরি তে।কত ধরনের বিড়ম্বনা তা যেমন বোঝা যায় তেমনি আমার বিড়ম্বনা কি সেটাও আয়নায় দেখা যায়। 

মিশনে এক সহকর্মী পেয়েছিলাম। সে বলে আমি ধাপ্পা বাজি করে খাই না ।এই সেই ডলে চিরকুট ধরিয়ে দেয় তাতে লেখা"sorry আমার কফি র বিল টা দিয়ে দিবে পিলিজ। ""

একজন দরিদ্র লোক ভাল জেনে  তার গ্রামের বড় অফিসারের নিকট গেল।পরে দেখল গরিব আর মূর্খ লোকের সাথে কথা বলে না ।আবার পি এস কে ঘুষ দিলে হাত মিলায়।আগেই জানলে সেও কিন্ত কাজ উদ্ধার করত।
অনেকেই আছে বলে আমি খারাপ কাজ করি না ,অন্যায় করি না,ঘুষ খাই না,যা বলি তাই করি।
পড়ে দেখা গেল যত খারাপ কাজ আছে সব করে কিন্তু আপনার সামনে না ।তার মানে আপনার কাজও করবে না খারাপ ও হবে না।এটাকে বলে বিশ্ব বিড়ম্বনা। 
আমি একটা কাজে আমার সাধু বন্ধু র কাছে একটা কাজে গিয়েছিলাম। সে বলল এই সেই নানান অসুবিধা। পড়ে আমার গ্রামের মুরগির দোকানদার সে কাগজে স্বাক্ষর করে কাজ করে এনেছে। কারন তার দোকানের 28টি মুরগির দাম বাঁকি ছিল ।তা আর দেওয়া লাগবে না ।অথচ ঐ বন্ধু ঘুষ খায় না।বলেন তাহলে কেমন লাগে?

কোন মানুষ কেমন তা না বুঝতে পারলেই বিড়ম্বনা য় পড়তে হয়। তাতে শাস্তি হতে পারে, অর্থ লাগতে পারে ,মামলা হতে পারে ,জেল হতে পারে, চাকুরি হারাতে পারে।সঠিক চাহিদা বুঝতে না পারলে কোন কাজ উদ্ধার হবে না।আপনি কলুর বলদ হয়ে কাজে জয় করতে চাইবেন দেখবেন অযোগ্য একজন সাফল্য পাবে। 

মুখ চিনে,এলাকা চিনে,টাকা দেখে,স্বার্থ দেখে চলা মানুষ গুলো শুধু ই বিড়ম্বনা।মনে ,আর কাজে মিল না থাকলে ,সেই বাস্তবতা বেশি দিন যায় না।

মর্যাদা, মনুষ্যত্ব, নাম,খ্যাতি ,যশ,সম্মান কিসে আসে?প্রচারে না কাজে?কাজে কিসে করবেন, টাকায় না আত্মীয় পরিচয়ে না এলাকার বলে ?নাকি একই ক্লাসে পড়েছি বলে  না একই স্কুলে পড়েছি,একই জেলায় বাড়ী ?নাকি এক সাথে ট্রেনিং ?একই অঞ্চলে নানার বাড়ী বলে?নাকি একই গ্রামে বিয়ে করা বলে ?কার কাজ আগে করবেন, পুলিশের?ডাক্তারের?ব্যারিসটার এর ?না কি মামার?চাচার না ভায়রা ভাইয়ের। নাকি নিয়ম মত ?

সম্মান কার বেশি যে জ্ঞানী না যার পদবী বড়।আসন কার আগে যে সৎ না যে মিথ্যা বাদী।
পারিশ্রমিক কার বেশী যে কাজ করে না যে মোসাহেবি করে ?

নমস্কার কাকে দিবেন?যে লম্বা বেশী না যে শিক্ষা দেয় বেশী?
প্রভাব কার বেশী যে দায়িত্ব পালন করে নাকি যে ঘুষ দিয়ে বেড়ায়?

উপরের লেখা লাইক দিবে কি দেখে লেখা পড়ে না লেখক দেখে? বিড়ম্বনা বিড়ালের মতো ছোট করে ।বিড়াল কখনও বাঘ হয় না।বাঘ হতে হলে বিড়ম্বনা ছাড়া হতে হবে।

মোঃ ইমাউল হক পিপিএম

রিটেলেড নিউজ

রাসূলকে 'ভালবাসো মোঃ আরিফুল ইসলাম

রাসূলকে 'ভালবাসো মোঃ আরিফুল ইসলাম

লক্ষ্মীপুর৭১অনলাইন : রাসূলকে 'ভালবাসো মোঃ আরিফুল ইসলাম ভালো যদি বাসতেই হয় নবী রাসুলকে ভালোবাসো। কারন,উম্মতি উম্মতি ...বিস্তারিত


দেশরত্ন শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন উপলক্ষে বৃক্ষরোপন ও দোয়া মাহফিল।

দেশরত্ন শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন উপলক্ষে বৃক্ষরোপন ও দোয়া মাহফিল।

আবু সাইদ (রাজশাহী) : বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার ৭৪ তম জন্মদিন উপলক্ষে বৃক্ষরোপন ও দোয়...বিস্তারিত


জন্মদিনে বজ্রপাত রোধে প্রধানমন্ত্রী'কে উৎসর্গ করে এল.এফ.সি'র তালগাছের বীজ রোপণ।

জন্মদিনে বজ্রপাত রোধে প্রধানমন্ত্রী'কে উৎসর্গ করে এল.এফ.সি'র তালগাছের বীজ রোপণ।

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) : লক্ষ্মীপুরের বৃহৎ সামাজিক সংগঠন লক্ষ্মীপুর ফ্রেন্ডস্ সার্কেল এল.এফ.সি'র উদ্দ্যোগে গণপ্রজাতন্ত...বিস্তারিত


প্রধানমন্ত্রী'র জন্মদিন উপলক্ষে কমলনগর উপজেলা ছাত্রলীগ হারুনুর রশিদ চৌধুরীর খাদ্য বিতরণ

প্রধানমন্ত্রী'র জন্মদিন উপলক্ষে কমলনগর উপজেলা ছাত্রলীগ হারুনুর রশিদ চৌধুরীর খাদ্য বিতরণ

ইসমাইল খাঁন সুজন (লক্ষ্মীপুর ) : গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা'র ৭৪তম জন্মদিন উপলক্ষে লক্ষ্...বিস্তারিত


প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুরে জেলা সম্মিলিত  স্বেচ্ছাসেবী সমিতির উদ্যোগে দোয়া ও কেক কাটার আয়োজন

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে লক্ষ্মীপুরে জেলা সম্মিলিত স্বেচ্ছাসেবী সমিতির উদ্যোগে দোয়া ও কেক কাটার আয়োজন

ইসমাইল খাঁন সুজন (লক্ষ্মীপুর ) : গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মদিন উপলক্ষে লক্ষ্মী...বিস্তারিত


লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর ৭৪ তম জন্মদিনে ৭৪ টি গাছের চারা রোপন ছাত্রলীগের

লক্ষ্মীপুরে প্রধানমন্ত্রীর ৭৪ তম জন্মদিনে ৭৪ টি গাছের চারা রোপন ছাত্রলীগের

নাঈম হোসেন(চন্দ্রগঞ্জ প্রতিনিধি) : আজ ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা,র ৭৪তম জন্মদিন উপলক্ষে লক্ষীপুর জেলা ছাত্রলীগ কতৃক বৃক...বিস্তারিত



সর্বপঠিত খবর

হয় মিটার ভাড়া বাদ দিন নতুবা আমাদের জমির ভাড়া দিন (পল্লী বিদ্যুৎ)

হয় মিটার ভাড়া বাদ দিন নতুবা আমাদের জমির ভাড়া দিন (পল্লী বিদ্যুৎ)

স্টাফ রিপোর্টার : শেখ হাসিনার উদ্দ্যেগ ঘরে ঘরে বিদ্যুৎ। বর্তামানে প্রায়ই অধিকাংশ ঘরে বিদ্যুৎ আছে। প্রতিমাসে দিতে হ...বিস্তারিত


লক্ষ্মীপুর ইউপি চেয়ারম্যান পরিবার পরিকল্পনার স্বাস্থ্য কর্মীকে পিটিয়ে আহত করার অভিযোগ

লক্ষ্মীপুর ইউপি চেয়ারম্যান পরিবার পরিকল্পনার স্বাস্থ্য কর্মীকে পিটিয়ে আহত করার অভিযোগ

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) : চৌকিদার দিয়ে ডেকে এনে পরিবার পরিকল্পনা বিভাগের পরিদর্শক আকবর হোসেনকে মারধর করেছেন লক্ষ্মীপুর সদ...বিস্তারিত



সর্বশেষ খবর