লক্ষ্মীপুর   সোমবার, ২৫ জানুয়ারী ২০২১  

শিরোনাম

করোনাভাইরাস মোকাবিলায় অদম্য যোদ্ধা সাভারের উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডাঃ সায়েমুল হুদা

ঢাকা প্রতিনিধি(অমিত সুত্রধর)    |    ০৭:৩৫ পিএম, ২০২০-১০-০২

করোনাভাইরাস মোকাবিলায় অদম্য যোদ্ধা সাভারের উপজেলা স্বাস্থ্য প.প. কর্মকর্তা ডাঃ সায়েমুল হুদা

করোনাভাইরাস আক্রান্ত কে ভয় না করে, স্বাস্থ্য বিধি মেনে ভয়কে জয় করেই সকল সাভার বাসীর সম্মিলিত প্রচেষ্টায় মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত করোনাভাইরাস  যুদ্ধে বিজয়ী হওয়া সম্ভব বলে মন্তব্য করেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ সায়েমুল হুদা।গত রবিবার (২৭ সেপ্টেম্বর) সদ্য করোনাভাইরাস (কোভিড-১৯) পজিটিভ থেকে নিরাময় হয়ে প্রথম কার্যদিবসে সাংবাদিকদের একথা বলেন তিনি।

ডা. মোহাম্মদ সায়েমুল হুদা সাভার বাসীর উদ্দেশ্যে বলেন, আপনার সুস্বাস্থ্য ও আপনার জীবন আপনার এবং, আপনার পরিবার ও প্রতিবেশীদের প্রতি খেয়াল রাখা আপনার, আমার ও আমাদের সকলের নৈতিক দায়িত্ব। আসুন ভয়কে জয় করে ভালভাবে থাকি সবাই মিলে।

করোনাভাইরাস কোভিড-১৯ নিয়ে ডা. মোহাম্মদ সায়েমুল হুদা আরও বলেন, যতদিন ভ্যাকসিন না পাওয়া যাচ্ছে ততদিন পর্যন্ত আমরা বেশ কিছু সতর্কতা অবলম্বন করবো। এসবের ভিতর ঘর থেকে অবশ্যই বের হতে হবে মুখে মাস্ক লাগাতে হবে।সাবান দিয়ে ভালোভাবে হাত ধুতে হবে, সামাজিক দূরত্ব বজায় রাখবো এবং ভয় না পেয়েই স্বাস্থ্যবিধি মেনে চলবো। এসব সতর্কতা মেনে চলা খুব কঠিন কাজ নয় বলেও জানান তিনি।

তিনি আরো বলেন, আমি আমার দপ্তরের সবাইকে বলে দিয়েছি, মাস্ক বিহীন কেউ কর্মস্থলে আসবেন না। আমার সকল কর্মকর্তা ও কর্মচারীগন বরাবর এসব স্বাস্থ্যবিধি মেনে চলছেন।
সকল দপ্তর প্রধান নির্দেশনা দিয়ে দিলে ভাল ফলাফল পাওয়া যাবে উল্লেখ করে ডা. মোহাম্মদ সায়েমুল হুদা জানান, সরকারি দপ্তরের পাশাপাশি বেসরকারি সকল প্রতিষ্ঠানের প্রতিষ্ঠান প্রধান যদি এমন নির্দেশনা দিয়ে দেয়, ভাল ফলাফল পাওয়া যাবে বলে আমি বিশ্বাস করি।

করোনাভাইরাসের  জন্য আমাদের হাসপাতালের নিয়মিত সেবা যেমন,জরুরী বিভাগ চালু রাখা ২৪ঘন্টা যাতে করে কোন ব্যক্তি তার সেবা থেকে বঞ্চিত না হয়।আমাদের সকল কমসালটেন্ড, মেডিকেল অফিসার,স্যাকমো নিয়মিত রোগি দেখেছেন।আমাদের সিনিয়র স্টাফ নার্স,মিডওয়াইভস ভর্তি রোগীদের গর্ভবতী মায়েদের সেবা প্রদান করছেন।টীকা কার্যক্রম, সিজারিয়ান অপারেশন ও স্বাভাবিক প্রসব নিয়মিত হচ্ছে।শিশুদের টীকা ও ভিটামিন-এ, কৃমিনাশক ট্যাবলেট প্রদান কার্যক্রম নিয়মিত হয়েছে।এছাড়া সাভারে যতগুলো প্রাইভেট হসপিটাল  রয়েছে সেগুলো নিয়মিত মনিটরিং করা হচ্ছে। আমাদের বিভাগীয় পরিচালক ও সিভিল সার্জন স্যার নিয়মিত তদারকি করছেন যাতে করে উপজেলাবাসী স্বাস্থ্য সেবা থেকে বঞ্চিত না হন যার ফলে আমরা দেশের ৪৮২ উপজেলার মধ্যে স্বাস্থ্যসেবার রেংকিং এ প্রথম স্থান অর্জন করেছি। 

প্রসঙ্গত, সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স করোনাকালীন সময়ে এবং বর্তমান সময়ে যে পদক্ষেপ গ্রহন করেছে তাতে প্রায় ৭০ লক্ষাধিক সাভারবাসী করোনা সংক্রমনের হাত থেকে রক্ষা পেয়েছে। এই উপজেলায় সংক্রমণের ও মৃত্যুর হার খুবই কম।

এব্যাপারে ডা. মোহাম্মদ সায়েমুল হুদা জানান, কোভিড-১৯, আসন্ন ডেঙ্গু এবং বন্যাসহ বিভিন্ন দূর্যোগ মোকাবিলায় সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সেবা কার্যক্রম মাননীয় দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান এমপি মহোদয়ের নেতৃত্বে সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজীব সহ সকল ইউপি চেয়ারম্যান, উপজেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, সাংবাদিকবৃন্দ, পল্লী চিকিৎসক সহ অন্যান্য স্বেচ্ছাসেবী সংগঠনের আন্তরিক প্রচেষ্টায় সফলভাবে এগিয়ে যাচ্ছে।

করোনা প্রতিরোধে ও এসংক্রান্ত বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করে ডা. সায়েমুল হুদা বলেন, উপজেলা প্রশাসনের সহযোগিতায় প্রাপ্ত ২টি এম্বুলেন্সের মাধ্যমে করোনায় আক্রান্ত রোগীর সেবা প্রদান যেমন বাসায় যেয়ে নমুনা সংগ্রহ ও রোগিকে হাসপাতালে ভর্তি করা, অধর চন্দ্র উচ্চ বিদ্যালয়ে করোনার নমুনা সংগ্রহ ছাড়াও বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে নমুনা বুথ বিজিএমই এর সহযোগীতায় স্থাপন করা হয়েছে।আমাদের হাসপাতালে ৬ শয্যার আইসোলেশন বেড রয়েছে। উপজেলা পর্যায়ে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে করোনা সচেতনতা বৃদ্ধি এবং সেবা পৌঁছে দিতে প্রায় ২৫০০ জন পল্লী চিকিৎসক সহ মসজিদের ইমাম-মোয়াজ্জিনদের প্রশিক্ষণ প্রদান, করোনায় মৃত ব্যক্তির দাফন-কাফন ও সৎকারের জন্য প্রায় ২০০ জন তরুন ও আলেম-ওলামাদের নিয়ে টিম গঠন, বিভিন্ন সেচ্ছাসেবি সংগঠন তৈরী,করোনা ঝুঁকি এড়িয়ে পোশাক কারখানা চালু রাখা এবং পোশাক শ্রমিকের সুরক্ষায় বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম ও মালিকপক্ষের সাথে আলোচনার দ্বারা ফলপ্রসূ সিদ্ধান্ত গ্রহন,পোশাক শ্রমিক কর্মস্থলে স্বাস্থ্যবিধি মেনে কাজ করার পরিবার পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন করা হয়েছে।
সাভার উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধ কমিটির সিদ্ধান্ত মোতাবেক বিনামূল্যে মাস্ক বিতরণ ও বিভিন্ন প্রকারের সচেতনতামূলক কার্যক্রম চলমান রাখা, করোনা মহামারির শুরু হতে অদ্যাবধি কোভিড ও নন-কোভিড রোগীর চিকিৎসা সেবায় সকল প্রকার ছুটি বিহীন সরকারি পরিপত্র মোতাবেক সকল পর্যায়ে কর্মকর্তা-কর্মচারীগণের রোস্টার মেনে নিরবিচ্ছিন্ন সেবা কার্যক্রম চলমান রাখা, এই মহামারী চলাকালীন সময়ে ইউনিয়ন, ওয়ার্ড পর্যায়ে স্বাস্থ্য সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য পরিদর্শকগণ,সিএইচসিপি প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে স্বাস্থ্য শিক্ষা, করোনা সচেতনতা, সামাজিক দূরত্ব বজায় রাখা, বিদেশ ফেরত প্রবাসীদের হোম আইসোলেশন নিশ্চিত করার পাশাপাশি নিয়মিত টিকাদান কর্মসূচি ইপিআই (সম্প্রসারিত টিকাদান কর্মসূচি) নিরবচ্ছিন্নভাবে চলমান রেখেছেন।

এপ্রসঙ্গে তিনি আরও জানান, মাঠ পর্যায়ে কমিউনিটি ক্লিনিকগুলোর কার্যক্রমও চলমান রয়েছে। মোটকথা, করোনা প্রতিরোধ করতে গিয়ে সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাভাবিক সকল প্রকার সেবা চলমান রয়েছে।

ডেঙ্গু মহামারি আকারে যাতে রুপ লাভ না করতে পারে সে বিষয়ে ডা. সায়েমুল হুদা জানান, ডেঙ্গু প্রতিরোধে নিয়মিত মশক নিধন ও পরিচ্ছন্নতার কার্যক্রম চলমান রয়েছে। 

সচেতন হয়ে সবাই মিলে কাজ করলে জয় আমাদের হবেই ইনশাল্লাহ।

রিটেলেড নিউজ

দ্বিতীয়  দিনেও পটুয়াখালীতে সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতি পালন চরম বিপর্যয় ভুক্তভোগীরা

দ্বিতীয় দিনেও পটুয়াখালীতে সহকারী স্বাস্থ্য পরিদর্শক ও স্বাস্থ্য সহকারীরা কর্মবিরতি পালন চরম বিপর্যয় ভুক্তভোগীরা

স্টাফ রিপোর্টার : উজ্জ্বল শিকদার, নিয়োগ বিধি সংশোধন করে বেতন বৈষম্য নিরাসন সহ ৪দফা দাবিতে প্রথম দিনের ন্যায় দ্বিত...বিস্তারিত


বেতন বৈষম্য নিরসন দাবিতে রামগঞ্জে স্বাস্থ্য সহকারিদের কর্মবিরতি

বেতন বৈষম্য নিরসন দাবিতে রামগঞ্জে স্বাস্থ্য সহকারিদের কর্মবিরতি

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) :   টেকনিক্যাল পদমর্যাদা ও বেতন বৈষম্য নিরসনের দাবিতে লক্ষ্মীপুরের রামগঞ্জে স্বাস্থ্য পরিদর্শক...বিস্তারিত


হঠাৎ রোগীদের খোঁজ-খবর নিলেন : এ্যানি চৌধুরী

হঠাৎ রোগীদের খোঁজ-খবর নিলেন : এ্যানি চৌধুরী

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) : হঠাৎ রোগীদের খোঁজ-খবর নিলেন : এ্যানি চৌধুরী  কেন্দ্রীয় বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধু...বিস্তারিত


নোয়াখালী  হাসপাতালের ভেতরে ফার্মেসিতে অগ্নিকাণ্ড চার কোটি টাকার ক্ষতি

নোয়াখালী হাসপাতালের ভেতরে ফার্মেসিতে অগ্নিকাণ্ড চার কোটি টাকার ক্ষতি

লক্ষ্মীপুর৭১অনলাইন : নোয়াখালী  হাসপাতালের ভেতরে ফার্মেসিতে অগ্নিকাণ্ড চার কোটি টাকার ক্ষতি নোয়াখালী জেলার ২৫০ শয্...বিস্তারিত


করোনাভাইরাসের ২য় ঢেউ আসছে

করোনাভাইরাসের ২য় ঢেউ আসছে

লক্ষ্মীপুর৭১অনলাইন : দুই সপ্তাহ ধরে বাংলাদেশে করোনাভাইরাস  শনাক্তের হার ১০ থেকে ১২ শতাংশে ওঠা-নামা করছে। কিন্তু করোন...বিস্তারিত


লক্ষ্মীপুরে জাতীয় সেচ্ছায় রক্তদান দিবস উপলক্ষে লব্ধের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

লক্ষ্মীপুরে জাতীয় সেচ্ছায় রক্তদান দিবস উপলক্ষে লব্ধের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত

ইসমাইল খাঁন সুজন (লক্ষ্মীপুর ) : লক্ষ্মীপুরে জাতীয় সেচ্ছায় রক্তদান দিবস উপলক্ষে লব্ধের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত      আজ ...বিস্তারিত



সর্বপঠিত খবর

হয় মিটার ভাড়া বাদ দিন নতুবা আমাদের জমির ভাড়া দিন (পল্লী বিদ্যুৎ)

হয় মিটার ভাড়া বাদ দিন নতুবা আমাদের জমির ভাড়া দিন (পল্লী বিদ্যুৎ)

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) : রবিন হোসেন তাসকিন  শেখ হাসিনার উদ্দ্যেগ ঘরে ঘরে বিদ্যুৎ। বর্তামানে প্রায়ই অধিকাংশ ঘরে বিদ্যুৎ ...বিস্তারিত


লক্ষ্মীপুরে ডোবা থেকে নারীর মরদেহ উদ্ধার

লক্ষ্মীপুরে ডোবা থেকে নারীর মরদেহ উদ্ধার

লক্ষ্মীপুর জেলা প্রতিনিধি ব্যুরো(রবিন হোসেন তাসকিন) : লক্ষ্মীপুরে ডোবা থেকে চম্পা বেগম (৬৫) নামে এক বৃদ্ধার মরদেহ উদ্ধার করা হয়েছে। রবিবার (১১ অক্টোবর) দু...বিস্তারিত



সর্বশেষ খবর